/*####TOC Plugin V2.0*/ .mbtTOC2{ border:5px solid #0008FC ; border-radius: 10px 50px 10px 50px; box-shadow:5px 5px 5px 5px grey; border-style:dashed; background-color:#ACDEFB; color:#707037; line-height:1.4em; margin:30px auto; padding:20px 30px 20px 10px; font-family:Oswald, arial; display: block;width: 70%; } .mbtTOC2 button{ background:#ACDEFB; font-family:oswald, arial; font-size:22px; position:relative; outline:none; border:none; color:#2E2E2E; padding:0 0 0 15px; } .mbtTOC2 button a { color:#FF0313; padding:0px 2px; cursor:pointer; } .mbtTOC2 button a:hover{ text-decoration:underline; } .mbtTOC2 button span { font-size:15px; margin:0px 10px; } .mbtTOC2 li{margin:10px 0; } .mbtTOC2 li a { color:#EA1414; text-decoration:none; font-size:18px; text-transform:capitalize; } .mbtTOC2 li a:hover { text-decoration: underline; } .mbtTOC2 li li {margin:14px 0px;} .mbtTOC2 li li a{ color:#040404; font-size:15px; } .mbtTOC2 ol{counter-reset:section1;list-style:none} .mbtTOC2 ol ol{counter-reset:section2} .mbtTOC2 ol ol ol{counter-reset:section3} .mbtTOC2 ol ol ol ol{counter-reset:section4} .mbtTOC2 ol ol ol ol ol{counter-reset:section5} .mbtTOC2 li:before{content:counter(section1);counter-increment:section1;position:relative;padding:0 8px 0 0;font-size:18px} .mbtTOC2 li li:before{content:counter(section1) "." counter(section2);counter-increment:section2;font-size:14px} .mbtTOC2 li li li:before{content:counter(section1) "."counter(section2) "." counter(section3);counter-increment:section3} .mbtTOC2 li li li li:before{content:counter(section1) "."counter(section2) "."counter(section3) "." counter(section4);counter-increment:section4} .mbtTOC2 li li li li li:before{content:counter(section1) "."counter(section2) "."counter(section3) "." counter(section4)"." counter(section5);counter-increment:section5} /* .point2 {list-style-type:lower-alpha} .point3 {list-style-type:lower-roman} .point4 {list-style-type:disc} */ সরাসরি প্রধান সামগ্রীতে চলে যান

সুপারফুড স্পিরুলিনা-খাদ্যগুনে ভরপুর নীল সবুজ শেত্তলার ভবিষ্যৎ

সুপারফুড স্পিরুলিনা-খাদ্যগুনে ভরপুর  নীল সবুজ শেত্তলার ভবিষ্যৎ।  স্পিরুলিনা হল খাদ্যগুনে ভরপুর এক ধরনের নীল সবুজ শেত্তলা যাকে  সুপারফুড বলা হয় তার ভবিষ্যৎ সম্ভাবনা  কেমন তা নিয়েই আলোকপাত করার উদ্দেশ্যে এই আর্টিকেলটিতে  । স্পিরুলিনা কি ,স্বাস্থ্যের ওপর স্পিরুলিনার প্রভাব বা উপকার , স্পিরুলিনা নামক নীল সবুজ শেওলা টি কোথায় পাওয়া যায় এবং খাদ্যগুণে ভরপুর এই সুপারফুড টি কিভাবে বাড়িতে চাষাবাদ করা যায় - এই সমস্ত বিষয় গুলো সম্পর্কে  প্রাথমিক ধারণা পাবেন।  স্পিরুলিনা এখন বিশ্বজুড়ে খাদ্যের পরিপূরক হিসাবে ব্যবহৃত হয়। এটিতে প্রয়োজনীয় অ্যামিনো অ্যাসিড, লিপিডস, ভিটামিন, খনিজ এবং অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে ফলে এটি একটি জনপ্রিয় পুষ্টিকর খাদ্যের পরিপূরক (dietary supplement) , হিসাবে বিবেচিত হয়। শুকনো  স্পিরুলিনাতে  প্রায় ৬০% থেকে ৭০% প্রোটিন থাকে এবং ব্যতিক্রমী বৈশিষ্ট্যযুক্ত ননটক্সিক পুষ্টিকর খাবার বলে মনে করা হয়। পুষ্টির ঘাটতি ছাড়াও বিভিন্ন অসুখের হাত থেকে রক্ষা  পেতে স্পিরুলিনা ব্যবহার করা হয়।  প্রোটিন এবং শক্তির উৎস হিসাবে স্পিরুলিনার সমতুল্য প্রাকৃতিক খাবার আর কিছু খুঁজে পাওয়া দুস্

জলজীবন,মনুষ্য জীবনে জলের প্রভাব।

জলজীবন,মনুষ্য জীবনে জলের প্রভাব।


জল নিয়ে এর আগে অনেক উপন্যাস, কবিতা, প্রবন্ধ, নিবন্ধ রচিত হয়েছে, এটি আমার কাছে জলের মতো পরিষ্কার। কোনটা  বেস্টসেলার হয়েছে, কোনটা  জলের  দামে বিক্রি হয়েছে।

 আবার  যারা ঘোলা জলে  মাছ ধরতে বেনোজলের মতো  ঢুকে পড়েছিলেন তাদের প্রচেষ্টা হয়তো জলে গেছে। 

জলের মতো এমন একটা জোলো (খেলো ) বিষয়কে জলবসন্তের মতো  ছোয়াঁচে ভেবে  অনেকে হয়তো  দূরে থাকতে পারেন , টিপ্পনি করতে পারেন,কিন্তু  যারা জল মতো পিপাসু অপেক্ষা অধিক জ্ঞানপিপাসু, তারা  জীবনভর  জলের বিষয়ে  জলছবি যুক্ত লেখাগুলোর অনুসন্ধান করবেন ; তাদের জ্ঞানকে  জলসিক্ত করার জন্য। 

আপনি যদি জলে  বেশি সময় কাটান  তাহলে  আপনার সর্দি-জ্বর হতে পারে তবে আশার  কথা  হলো   সর্দি-জ্বর  এর সমাধান জলেই  পাবেন। চিকিৎসক  আপনাকে বলবেন আপনার মাথায় খানিকটা  জল ঢালতে  জ্বর নামার জন্য , এবং অবশ্যই খানিকটা  বেশী  জল পান করতে। 

“আহ, এখন দেখছি…
 যখন জল
জলের সাথে মিলিত হয়, আপনি জানেন;
এটি কেবল প্রবাহিত হয়,
একে অপরের মধ্যে প্রবাহিত
কোনও
স্তর নেই, কোন প্রান্ত নেই ঢাল  ছাড়াই মসৃণ
কিন্তু যখন জল আগুনের সাথে মিলিত হয়
আচ্ছা এটি সম্পূর্ণ ভিন্ন ইচ্ছা
আগুনে জল গরম হয়ে যায়
তবে জল  আগুন ধরিয়ে দিতে পারে
এর সাথে, তিনি সম্মত হতে পারেন এবং কোনও সন্দেহ ছিল না ”
-লেখক অজ্ঞাত 


"আপনি কেবল দাঁড়িয়ে দাঁড়িয়ে পানির দিকে তাকিয়ে সমুদ্র পার করতে পারবেন না।"
-নোবেল বিজয়ী রবীন্দ্রনাথ ঠাকুর.।

শরৎচন্দ্র চট্টোপাধ্যায় তাঁর "নারীর মূল্য" নিবন্ধে  লিখেছিলেন - "যেদিন জলের প্রকৃত ঘাটতি হবে, সম্রাট তাঁর মাথার ক্রাউন খুলে দিতে দ্বিধা করবেন না"।

আমাদের জীবনে জলের গুরুত্ব অপরিসীম। আমরা জল ছাড়া বাঁচতে পারি না। জল ছাড়া আমরা আমাদের স্বাস্থ্য রক্ষা করতে পারি না। জল শরীরের প্রতিটি অঙ্গ, শিরা এবং ধমনীতে এবং প্রতিটি কোষে ভূমিকা রাখে। সুতরাং পানির দামে সমস্ত কিছু বিক্রয় করা যাক তবে জলের ('জীবন')এর সঠিক মূল্য পায়। জলকে গুরুত্ব না দিয়ে জীবনকে অবহেলা করা যাক না। জল হ'ল কোষের প্রধান উপাদান, এটি পরিবহণের একমাত্র মাধ্যম যা খাদ্য অণু এবং কোষগুলিতে অক্সিজেন বহন করে। এটি আমাদের শরীর থেকে অপরিশোধিত বর্জ্য এবং বিষাক্ত পদার্থকে ঘাম এবং মূত্র আকারে নির্গত করতে সহায়তা করে। জল সালোকসংশ্লেষণ এবং শ্বাসকষ্টের জন্য মৌলিক।

জলের রাসায়নিক সূত্র।
ঘরের তাপমাত্রায় জল একটি স্বাদহীন এবং গন্ধহীন তরল, প্রায় নীল রঙের ইঙ্গিত সহ বর্ণহীন less
জল একটি সরল অণু এবং আণবিক সূত্রটি H2O যা একটি অক্সিজেন পরমাণুকে সমন্বিত করে দুটি ভিন্ন হাইড্রোজেন পরমাণুতে সমবায় বন্ধনের দ্বারা সংযুক্ত থাকে।

মানবজীবনে জলের ব্যবহার
মানুষের জীবনে পানির ব্যবহারের তালিকা খুব দীর্ঘ। কৃষিতে, বৃক্ষরোপণ, মৎস্য, পরিবহন, বিদ্যুৎ উত্পাদন, বরফ তৈরি; আরও কিছু আছে তবে আমাদের উদ্দেশ্য হ'ল আমাদের দৈনন্দিন জীবনে জল ব্যবহারের বিষয়ে আলোকপাত করা। দৈনন্দিন জীবনে, জল পান করা, গোসল করা, পরিষ্কার করা এবং ধোয়ার মতো 4 টি মৌলিক উপায়ে মানুষ জল ব্যবহার করে। এখন আমরা কেবল পানীয় জলের মধ্যে সীমাবদ্ধ থাকব।

জলের উপকারিতা-পানীয় জল
জলরাশি সালোকসংশ্লেষণ এবং শ্বাস প্রশ্বাসের জন্য মৌলিক: সালোকসংশ্লেষণ একটি প্রক্রিয়া যা গ্লুকোজ এবং অক্সিজেন উত্পাদন করতে সূর্যের আলো, জল এবং কার্বন ডাই অক্সাইড থেকে শক্তি ব্যবহার জড়িত। সেলুলার শ্বসন কার্বন ডাই অক্সাইড এবং জল উত্পাদন করতে গ্লুকোজ এবং অক্সিজেন ব্যবহার করে

জল আমাদের শরীরকে
জলেশূন্যতা থেকে রক্ষা করে: আমরা যখন কাজ করি তখন ঘামের মাধ্যমে আমাদের শরীর থেকে জল বেরিয়ে যায়। অতিরিক্ত ঘামের ফলে জলশূন্যতা দেখা দিতে পারে। প্রচুর পরিমাণে জল পান করা অস্বাভাবিক মাত্রায় ঘাম নিয়ন্ত্রণ করতে সহায়তা করে তাই জলশূন্যতা এড়ানো সম্ভব হয়। সঠিক সময়ে সঠিক পরিমাণে জলপান করার অভ্যাস করা উচিত।

➽জল শরীর থেকে বর্জ্য অপসারণ করে : জল ঘাম এবং মূত্র আকারে আমাদের দেহ থেকে অপ্রয়োজনীয় বর্জ্য এবং বিষাক্ত পদার্থ নির্গত করতে সাহায্য করে।

শারীরিক তাপমাত্রা নিয়ন্ত্রণ করে: শারীরিক তাপমাত্রা সর্বদা ভারসাম্যপূর্ণ অবস্থায় থাকতে হবে। অতিরিক্ত ঘাম শরীরের তাপমাত্রা ভারসাম্যহীনতা বাড়ে। পানীয় জলের সর্বোত্তম ব্যবহার অতিরিক্ত অস্বাভাবিক ঘাম নিয়ন্ত্রণ করে শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণ করে।

ওয়েট ম্যানেজমেন্ট করতে সহায়তা করে : ওজন হ্রাস করার সময় জল পান করা গুরুত্বপূর্ণ কারণ এটি অযাচিত ক্যালোরি ছাড়াই হাইড্রেশন সরবরাহ করে। জল আপনাকে কম খেতে সহায়তা করতে পারে তাই ওজন হ্রাস সহায়তা হিসাবে কাজ করে। সরল জল ছাড়াও, ফল এবং সবজিতে স্বাদযুক্ত এবং সরস জলযুক্ত উপাদান খুব কম ক্যালোরি সরবরাহ করে এবং ডায়েটে তরল সরবরাহ করতে সহায়তা করে - এইভাবে ওজন হ্রাসে ভূমিকা রাখে।

সাউন্ড স্লিপ বা গভীর ঘুমে সহায়তা করে : হাইড্রেশন আপনার শব্দ নিদ্রায় একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। পানির অভাবের কারণে ঘুম-অশান্তি, মুখ এবং অনুনাসিক অংশগুলি শুকিয়ে যেতে পারে। রাতে তরল অভাব নিশাচর লেগ ক্র্যাম্প হতে পারে যা আপনাকে জাগ্রত রাখতে পারে।

স্মরণশক্তি বৃদ্ধিতে  সহায়তা করে :মস্তিষ্কে পুষ্টি সরবরাহ করার জন্য এবং টক্সিন অপসারণের জন্যও জল প্রয়োজন।আমাদের মস্তিষ্কে প্রায় 75% জল থাকে। যখন আমাদের মস্তিষ্ক জলের সম্পূর্ণ রিজার্ভে কাজ করছে তখন আমরা আরও দ্রুত চিন্তা করতে সক্ষম হয়েছি।

কিডনি সক্রিয় রাখতে ও কার্যক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করে: কিডনির কার্যক্ষমতা উন্নত করুন জল কিডনি প্রস্রাবের আকারে আমাদের রক্ত ​​থেকে বর্জ্য অপসারণ করতে সহায়তা করে। জল আমাদের রক্তনালীগুলি উন্মুক্ত রাখতে সহায়তা করে যাতে রক্ত ​​আমাদের কিডনিতে অবাধে ভ্রমণ করতে পারে এবং তাদের প্রয়োজনীয় পুষ্টি সরবরাহ করতে পারে। কিডনি হ'ল আমরা আমাদের শরীরের মধ্য দিয়ে যে জল পান করি তা ফিল্টার করার জন্য এবং আপনার রক্ত ​​প্রবাহে তরলের মাত্রা সুষম অবস্থায় রয়েছে তা নিশ্চিত করার জন্য দায়ী।

আমাদের প্রতিদিন কতটা জল পান করা দরকার?
ব্যক্তি বিশেষে  জলের প্রয়োজন পৃথক। স্বাস্থ্য বিশেষজ্ঞরা সাধারণত 8-10 গ্লাস জল পান করার পরামর্শ দেন। সর্বোত্তম স্তরে জল পান করুন, অত্যধিক জল পান হিপোন্যাট্রেমিয়া সৃষ্টি করে, জলের প্রতিদিনের প্রয়োজনীয়তাগুলি জানতে ডাক্তারের সাথে পরামর্শ করুন।

অত্যধিক জল পান করার অসুবিধা
আপনি ভালমতো জলীয় কিনা অর্থাৎ
আপনার শরীর শুস্কতার হাত থেকে সুরক্ষিত কিনা তা নিশ্চিত করা গুরুত্বপূর্ণ; তবে এটি জেনে রাখাও প্রয়োজন যে অতিরিক্ত জলের  ব্যবহার ভাল প্রভাবগুলিকে বিপরীত করতে পারে। আপনার শরীর যখন তৃষ্ণার নির্দেশ করে তখনই জল পান করুন।জল পান খুব বেশী  হলে নিম্নলিখিত সমস্যাগুলি দেখা দিতে পারে -
  1. অতিরিক্ত জল গ্রহণের ফলে ক্লান্তি এবং ক্লান্তি হতে পারে।
  2. বেশি পরিমাণে জল পান করার ফলে হাইপোনাট্রেমিয়া হয় (রক্তে কম সোডিয়ামের ঘনত্ব  যাকে হাইপোনাট্রেমিয়া বলা হয়)।
  3. আপনি যখন খুব বেশি জল পান করেন তখন আপনার রক্তে লবণের পরিমাণ হ্রাস পায়, যার ফলে আপনার সারা শরীরের অঙ্গে কোষগুলি ফুলে যায়।
  4. অতিরিক্ত পরিমাণে জল পান করার ফলে শরীরে তরল ওভারলোড  হয় এবং শরীরে ভারসাম্যহীনতা দেখা দিতে পারে।
  5. আপনি যখন খুব বেশি জল পান করেন তখন আপনার ইলেক্ট্রোলাইটের মাত্রা হ্রাস পায় এবং ভারসাম্য আপোষ হয়। কম ইলেক্ট্রোলাইট স্তরগুলি পেশীগুলির স্প্যামস এবং ক্র্যাম্পিংয়ের মতো লক্ষণগুলির কারণ হতে পারে।

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

পান্তা ভাতের ভালোমন্দ - Good And Bad Of Panta Bhat

পান্তা ভাতের ভালোমন্দ  : Good And Bad Of Panta Bhat(Fermented Rice) পান্তা ভাতের  ভালোমন্দ অর্থাৎ পান্তা ভাত খাওয়ার উপকারিতা ও অপকারিতা বা ক্ষতিকর দিক ছাড়াও পান্তা ভাতের উপাদান, পান্তা ইলিশ কিংবা পান্তা ভাত আলুসেদ্ধ, পান্তা ভাতের রেসিপি অর্থাৎ রন্ধন প্রক্রিয়া, পান্তা ভাতের বিকল্প নাম  যেমন ইংরেজি নাম, হিন্দি নাম ইত্যাদি  এই পোস্ট এর আলোচ্য  বিষয়। পান্তা ভাতের ছবি সহ এডুবাঙ্গালীর "পান্তা ভাতের ভালোমন্দ" - পান্তা ভাতের  ভালো ও মন্দ দিক  ,পান্তা ভাতের উপাদান ও উপকারিতা  আলোচিত এই স্পেশাল  পোস্টটি  আপনাকে পুরোপুরি সন্তুষ্ট করবে। ভালোমন্দ বোঝার আগে  পান্তা ভাত কাকে বলে জেনে নিন। ভাতকে জলে বা পানিতে ভেজানো হয় বলে এর নাম পান্তা ভাত কিন্তু জলে ভেজালেই হবেনা কম পক্ষে  ১২ ঘন্টা ভেজানো থাকতে হবে । সাধারণত পান্তা ভাতে  লবণ,  মিশিয়ে কাচা মরিচ ও পেঁয়াজ কামড় দিয়ে খাওয়া হয়। সাথে আলু ভর্তা, বেগুন ভর্তা,ডাল ভর্তা ইত্যাদি হলে অতি উত্তম।যেখানে ইলিশ মাছ সহজলভ্য সেখানে ইলিশ যোগে পান্তা ভাত রাজকীয় খাবারের মর্যাদা পায়। সাধারণত আগের দিন বিকেলে বা সন্ধ্যায় বাড়তি পান্তা তৈরীর উদ্দেশে ভ

২০২০ সালে বিশ্বের শীর্ষ ২০ জন ধনকুবের # ফোর্বস র‌্যাঙ্ক অনুসারে বিশ্ব সেরা বিলেনিয়ার #

২০২০ সালে বিশ্বের শীর্ষ ২০ জন ধনকুবের # ফোর্বস র‌্যাঙ্ক অনুসারে বিশ্ব সেরা বিলেনিয়ার # ধনকুবের বা বিলিয়নেয়ার বলতে বোঝায় একজন অতি ধনী ব্যক্তি, যার সম্পত্তির মূল্য (নগদ সহ) অন্তত এক হাজার মিলিয়ন পাউন্ড বা ডলার বা ইউরো। অর্থাৎ ই জন মিলেনিয়ার অপেক্ষা ১ জনবিলিয়নেয়ার হাজার গুন বেশী অর্থনৈতিক শক্তিসম্পন্ন। যারসম্পত্তির সর্বনম্ন মূল্য ১ এর পাশে ৯'টি শূন্য তবে ভারতীয় তাকে নয় ডলারে ,পুন্দে বা ইউরো তে। যেটি দেখতে "১,000,000,000 ডলার" এর মত হবে। ভারতীয় টাকায় ৭৫০০,০০,০০,০০০ টাকা বা ৭৫০০ কোটি টাকার সম্পত্তি করতে পারলে আপনি একজন গরীব ধনকুবের হিসেবে বিবেচিত হতে পারবেন তবে প্রথম ২০ জনের তালিকায় স্থান পাবেন না । তের মুকেশ আম্বানির সম্পত্তির পরিমান ৩৬.৮বিলিয়ন থাকা সত্ত্বেও এবার প্রথম কুড়িজনের তালিকা থেকে একটু দূরে রয়ে গেছেন,স্থান হয়েছে ২১নম্বরে।নম্বর যাই হোক বিলেনিয়ার লিস্টে নাম টি তো উঠুক, গরীব হলেও ধনকুবের তো বটে।  বিশেষ মন্তব্য  এই বিবরণ লেখা হয়েছে ৯ই জুলাই ২০২০। আজ ১৯ ই জুলাই ২০২০ সকালে ফোর্বস Forbes Real-Time Billionaires র‌্যাংকিং অনুসারে, তাঁর মোট সম্পদের মূল্য ধরা হয়েছে ৭০.১

বিরাট কোহলি অনুপ্রেরণার উৎস -ক্রিকেটের বাইরে ও ভিতরে

বিরাট কোহলি (Virat Kohli )অনুপ্রেরণার উৎস -ক্রিকেটের বাইরে ও  ভিতরে। বিরাট কোহলির  বিরাটত্ব ক্রিকেটের বাইরে ও ভিতরে আপনাকে অনুপ্রাণিত করবেই। কোনো ক্রিকেট প্রেমী ভারতীয়কে বিরাট কোহলি সম্পর্কে জিজ্ঞেস করলে - বিরাট কোহলির বয়স ও উচ্চতা কত , বিরাট কোহলির জন্মদিন, তার স্ত্রী ও বাবা-মার্ নাম,বিরাট কোহলির বাড়ি -গাড়ি আয় সম্পত্তি বা নেট ওয়ার্থ প্রভৃতি ব্যক্তিগত তথ্য সহকারে - তিনি ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক,বিশ্বের শীর্ষতম ব্যাটসম্যানদের অন্যতম,কতগুলি সেঞ্চুরি করেছেন কতগুলো পুরস্কার পেয়েছেন ইত্যাদি তথ্যগুলি .....অনায়াসে গড়গড় করে বলে দেবেন। বিরাট কোহলির ব্যাটিং দাপট থেকে যে কোনো ক্রিকেটের অনুপ্রাণিত হবেন। ক্রিকেট জগতের অনুপ্রেরণা ছাড়াও বিরাট কোহেলীর উদ্ধৃতি গুলি থেকে আমরা সকলেই অনুপ্রাণিত হতে পারি।ক্রিকেট খেলা বুঝুন বা না বুঝুন উদ্ধৃতি গুলি সহজেই বুঝতে পারবেন। বিরাটের উদ্ধৃতি গুলো থেকে অনুপ্রাণিত হয়ে আপনিও জীবনে বিরাটের মতো বিরাট সাফল্য অর্জন করুন এটাই আমাদের কামনা। বিরাট কোহলির পারিবারিক ও ব্যক্তিগত জীবন দিল্লির উত্তম নগরে ১৯৮৮ সালের ৫ নভেম্বর বিরাট কোহলি ওরফে চিক্কুর (chikku ) জন্ম হয় এক প